[Latest News][6]

অর্থনীতি
আন্তর্জাতিক
খেলাধুলা
চাকরী
জীবনযাপন
প্রবাসের খবর
বাংলাদেশ
বিজ্ঞান ও প্রযুক্তি
বিনোদন
শিক্ষা

 

‘হাওয়া’য় বন্য প্রাণী আইন লঙ্ঘন হয়েছে

 


‘হাওয়া’সিনেমায় বন্যপ্রাণী আইন লঙ্ঘিত হয়েছে বলে জানিয়েছে বন্য প্রাণী অপরাধ দমনের চার সদস্যের একটি দল।  

ছবিটিতে একটি শালিক পাখিকে খাঁচায় প্রদর্শন করায় বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন -২০১২ লঙ্ঘনের অভিযোগ তুলেছিল ৩৩ টি পরিবেশবাদী সংগঠন। এ কারণে সিনেমাটির প্রদর্শন বন্ধ করে আপত্তিকর দৃশ্য সংস্কারের দাবি জানায় তারা।

পরিবেশবাদীদের এমন উদ্বেগের কারণে বন বিভাগের বন্য প্রাণী অপরাধ দমনের চার সদস্যের একটি ইউনিট বৃহস্পতিবার (১১ আগস্ট) স্টার সিনেপ্লেক্সে চলচ্চিত্রটি দেখে।

এরপর তারাও জানায়, আইন অমান্য করা হয়েছে এই সিনেমায়।

বন্য প্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস বলেন, সিনেমা দেখার অভিজ্ঞতার আলোকে একটি তদন্ত প্রতিবেদন বন বিভাগে দাখিল করা হবে। পরে মামলা করা হবে কি না, সে ব্যাপারে কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে।   

তিনি আরো বলেন, আমরা দেখেছি, আইন লঙ্ঘিত হয়েছে। সিনেমায় একটি শালিক পাখিকে সারাক্ষণ একটি খাঁচায় বন্দী রাখা হয়েছিল। এটা দেখে দর্শক ধরে নেবেন, পাখি আটকে রাখা যাবে।

আরেক কর্মকর্তা বলেন, খাঁচার ভেতর পাখি আটকে রাখতে হয়। ট্রলার দিক হারালে তখন পাখি ছেড়ে দিতে হয়, সেই পাখি যদি ফিরে আসে তাহলে বুঝতে হবে আশেপাশে কোনো স্থল নেই- এমন মেসেজই দেওয়া হয়েছে হাওয়া সিনেমায়।  

তবে এ বিষয়ে এখনও মুখ খোলেননি ‘হাওয়া’র নির্মাতা মেজবাউর রহমান সুমন। তিনি জানান, আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানানো হয়নি তাকে। জানালে বিষয়টি নিয়ে কথা বলবেন।

সমুদ্রের মাঝি-মাল্লার গল্প নিয়ে নির্মাণ করা হয়েছে ‘হাওয়া’। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, শরিফুল রাজ, সুমন আনোয়ার, নাজিফা তুষি, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খান, রিজভী রিজু, মাহমুদ আলম, বাবলু বোস প্রমুখ।

About Author Sokol Khobor 'eNewspaper

when an unknown printer took a galley of type and scrambled it to make a type specimen book. It has survived not only five centuries.

No comments:

Post a Comment

Start typing and press Enter to search